মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ১১ এপ্রিল, ২০২২
ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপ সর্ম্পূন হয়েছে। দেশটিতে দুই ধাপে ভোট গ্রহন অনুষ্ঠিত হয় । নির্বাচনী আইন অনুয়ায়ী প্রথম ধাপে কোন প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে ২য় ধাপের নির্বাচনে অংশ নিতে হয় । গতকাল রোববার অনুষ্ঠিত ভোটের প্রথম ধাপে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রাথমিক জয় পেয়েছেন। ২য় হয়েছেন ডানপন্থি জাতীয়তাবাদী মারিন লু পেন। প্রথম ধাপের নির্বাচনে ডান-বাম এবং মধ্যপন্থী মিলিয়ে ১২ জন প্রার্থী অংশ নেন।
স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেসরকারিভাবে মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রোঁ ২৭ দশমিক ৬, চরম ডানপন্থী মারিন লু পেন ২৩ শতাংশ ভোট পেয়েছেন । তৃতীয় অবস্থানে রয়েছেন বামপন্থী জ্যা-লুক মেলেনচন, তিনি পেয়েছেন ২২ দশমিক ২ শতাংশ ভোট। আরেক চরম ডানপন্থী প্রার্থী এরিক জেমুর পেয়েছেন ৭ দশমিক ২ শতাংশ ভোট। তিনি ২য় ধাপের নির্বাচনে মারিন লু পেন কে সর্মথন করে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। তবে ধারণা করা হচ্ছে তৃতীয় অবস্থানে থাকা জ্যা-লুক মেলেনচনের সর্মথকরা ২য় ধাপের ইমানুয়েল ম্যাক্রোঁকে বেচে নেবে । সেক্ষেত্রে ২০ বছরের মধ্যে একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হিসেবে টানা দুই মেয়াদে ক্ষমতায় আসতে পারেন ম্যাক্রোঁ ।
আগামী ২৪ এপ্রিল ২য় অর্থাৎ চূড়ান্ত ধাপের ভোট হবে অনুষ্ঠিত হবে। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ চরম ডানপন্থী জাতীয়তাবাদী প্রতিদ্বন্দ্বী মেরি লু পেনের বিরুদ্ধে লড়বেন । সেদিনের ভোটেই চূড়ান্ত হবে আগামীর ফরাসি প্রেসিডেন্ট।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh