শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কুলাউড়ায় বিদ্যুৎ বিভাগের বিরুদ্ধে মানববন্ধন করেছে এলাকাবাসী দ্বিতীয়বারের মতো জেলার শ্রেষ্ঠ কুলাউড়ার ওসি মোহাম্মদ আলী মাহমুদ কুলাউড়ায় নতুন এসিল্যান্ড শাহ জহুরুল হোসেনের যোগদান কুলাউড়া ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রি কলেজের নতুন অধ্যক্ষ সিপার উদ্দিন দক্ষিণবঙ্গে কেন্দ্রীয় কাজী সমিতির সাংগঠনিক সম্পাদক বদরুল হককে সম্মাননা বন্যার ২১ দিনে কুলাউড়া পৌরসভায় ক্ষয়ক্ষতির পরিমান ৫০ কোটি টাকা কুলাউড়ায় প্রশাসনের পক্ষ থেকে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত কুলাউড়ায় দ্বিতীয় দফায় বন্যার্তদের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরণ ২১ জুলাই দ্বিপক্ষীয় সফরে স্পেনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়ক দুর্ঘটনায় স্বস্ত্রীক জুড়ীর সাংবাদিক সবুর নিহত

স্থায়ী বাসস্থান ও এক টুকরো জমির আশায় ভোট দেবেন ওপার বাংলার ভারতীয় নাগরিকরা

অনুপম পাল (কৈলাসহর) ভারত
  • আপডেট : শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সীমান্তে যাঁরা বসবাস করেন তাঁরা ভাল করে জানেন কাঁটাতার তাদের জীবনে কতটা ভয়াবহ। তাও তারা বেঁচে রয়েছেন এই আশায় হয়ত এবার তাঁদের সমস্যা মিটবে। আর এই কারণেই কাঁটাতারের বেড়া পেড়িয়ে ভোট দিতে আসেন বার বার। নিজের পছন্দের দলকে ভোট দিয়ে একগাল হাসি ও বুকভরা আশা নিয়ে আবারো ফিরে যান সীমান্তের ওপারে।

শহরের প্রানকেন্দ্র কৈলাসহর থেকে প্রায় ৮ কালোমিটার দুরে শহরের উত্তরদিকে অবস্থিত মাগুরুলি এলাকা। ইন্দিরা-মুজিব চুক্তি অনুসারে আন্তর্জাতিক সীমান্ত থেকে ১৫০ গজের মধ্যে দুই দেশেরই কোনও স্থায়ী নির্মাণ থাকতে পারবে না। আর এই আইন অনুসারে ভারত সরকার আন্তর্জাতিক সীমান্ত থেকে জিরো পয়েন্ট থেকে ১৫০ গজ পিছিয়ে কাঁটাতারের বেড়া দিতে হয়েছে।আর তাতেই দীর্ঘ দিন ধরে বিপাকে সেখানকার কিছু বাসিন্দা। মাগুরুলি পঞ্চায়েতের তিন নং ওয়ার্ডের ১৩ পরিবারের দীর্ঘদিন ধরেই বসবাস কাঁটাতারের ওপারে। ১৩ পরিবারের মোট সদস্য সংখ্যা রয়েছে ৭২ জন। সকাল ৯ টা থেকে বিকেল প্রায় ৫টা পর্যন্ত কাঁটাতার পেরিয়ে ভারতের ভূমিতে আসলেও কর্তব্যে থাকা বিএসএফ দের কাছে নাম নথিভুক্ত করেই আসতে হয় নিজ মাতৃভূমিতে। পড়াশোনা, চিকিৎসা সহ অন্যান্য কাজ কর্মের জন্য তাঁদের আসতে হয় কাঁটাতারের এপারে। ২৬ এপ্রিল দেশের গনতন্ত্রের সবচাইতে বড় উৎসব ভোট। আর বুকে একরাশ আশা নিয়ে এবারও ভোট কেন্দ্রে আসবেন তারা। দেশের হয়েও ওপারের বাসিন্দারা জানান ভোট আমাদের গনতান্ত্রিক অধিকার আর সেই ভোট দিতে ২৬ এপ্রিল সকাল সকালই পৌঁছে যাবেন ভোট কেন্দ্রে। তাদের দাবী একটাই, কাঁটাতারের এপারে তাদের জন্য দেশ ও রাজ্য সরকার একটু ভূমি দিলে তাদের নিত্যদিনের অসুবিধা থেকে পরিত্রাণ পেতে পারেন।

ভারতীয় নাগরিক হলেও যাদের বসবাস কাঁটাতারের ওপারে তাদের অনেকে এও দাবী করেন। দীর্ঘ দিন ধরে তারা ওপারে বসবাস করছেন এবং তাদের অনেকের পৈতৃক সম্পত্তি রয়েছে ওপারে। সরকার যদি তাদের সম্পত্তি নিয়ে এপারে বসবাস উপযোগী একটা ঘর ও থাকার জন্য এক টুকরো জমি দেয় তবে। নিত্যদিনের যে যন্ত্রণা তা থেকে তারা মুক্তি পাবেন তারা। তাই প্রতিবারের মতো এবারো তারা ভোট দান করবেন এবং কেন্দ্র সহ রাজ্য সরকারের কাছে তাদের একটাই দাবী তাদের সমস্যার সমাধান যেন দ্রুত হয়।

শুক্রবার ভোট। তাই নিজেদের ভোটাধিকার প্রয়োগে শামিল হতে কাঁটাতারের ওপরে থাকা ভারতীয় নাগরিকদের একটি অংশ শুক্রবার ভারত বাংলা সীমান্তের গেইট খোললেই যাবেন ভোট দিতে। স্থানীয়দের কাছ থেকে জানা যায় শুক্রবার সকাল ৯টায় কাঁটাতারের এপারের গেট খুলা হবে ভোটের জন্য। ভাল করে পরিচয় খতিয়ে দেখে, পরিচয়পত্র জমা রেখে তবেই মেলবে বিএসএফের অনুমতি। তার পর মেলবে ভোটকেন্দ্রে যাওয়ার ছাড়পত্র। ভোটাররা জানাচ্ছেন, তাঁরা উন্নয়ন চান। তাঁদের নিত্যদিনের যে দুঃখ-দুর্দশা রয়েছে তা ঘোচাতে চান। তাই ভোট দেওয়ার জন্য শত কষ্ট করে হলেও কাঁটাতার পেরিয়ে যাবেন ভোট দিতে।

শেয়ার করুন

আরও পড়ুন
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০ | কেবিসি নিউজ ফ্রান্স
Theme Developed BY NewsFresh